স্যাম্পলিং নাসোফ্যারিঞ্জিয়াল সোয়াব ব্যবহার করার সময় যে বিষয়গুলিতে মনোযোগ দেওয়া দরকার

- 2022-05-18-

কখনন্যাসোফ্যারিঞ্জিয়াল সোয়াবের নমুনা নেওয়াসংগ্রহের জন্য ব্যবহৃত হয়, বিষয় তার মাথা পিছনে কাত করা উচিত. Nasopharyngeal স্যাম্পলিংসোয়াবনাসারন্ধ্রের দিক বরাবর নয়, মুখের দিকে লম্ব এবং সাধারণ অনুনাসিক মেই থেকে প্রবেশ করে। নাসোফ্যারিঞ্জিয়াল স্যাম্পলিংসোয়াবযতদূর সম্ভব নিচে চাপা উচিত, অনুনাসিক গহ্বরের নীচের প্রাচীরের কাছাকাছি। nasopharynx প্রবেশ করার পরে, যখন একটি সুস্পষ্ট "প্রাচীর অনুভূতি" হয়, এটি আলতো করে চারপাশে ঘোরানো এবং উল্লম্বভাবে বের করা উচিত।

সংগ্রহের সময়, যদি প্রতিরোধ থাকে বা পরীক্ষিত ব্যক্তি যখন স্পষ্ট ব্যথা অনুভব করেন, তখন হিংস্রভাবে প্রবেশ করবেন না, নমুনা নাসোফ্যারিঞ্জিয়াল সোয়াব কিছুটা পিছনে নিন। এদিকে, প্রবেশ করার চেষ্টা করার আগে ধনুক সমতলে কোণটি সামান্য সামঞ্জস্য করুন।

কখনন্যাসোফ্যারিঞ্জিয়াল সোয়াবের নমুনা নেওয়াসংগ্রহ ব্যবহার করা হয়, অপারেটর সরাসরি মুখের দিকে না তাকিয়ে পরীক্ষিত ব্যক্তির পাশে এবং পিছনে দাঁড়াতে পারে, এবং মূলত কোন ফ্যারিঞ্জিয়াল রিফ্লেক্স নেই, এবং সহনশীলতা ভাল, এবং এক্সপোজার ঝুঁকি তুলনামূলকভাবে কম। নমুনা নেওয়ার পরে একটি হাঁচির প্রতিচ্ছবি হতে পারে এবং অবিলম্বে একটি কনুই বা টিস্যু দিয়ে ঢেকে রাখা উচিত। নমুনা নেওয়ার পরে অল্প সংখ্যক বিষয়ের সামান্য নাক দিয়ে রক্তপাত হতে পারে, যা সাধারণত নিজে থেকে বন্ধ করা যেতে পারে। যদি প্রয়োজন হয়, রক্তপাতের স্থানটিকে সামান্য সঙ্কুচিত করতে এপিনেফ্রিনের সাথে একটি তুলো সোয়াব ব্যবহার করা যেতে পারে। কখনন্যাসোফ্যারিঞ্জিয়াল সোয়াবের নমুনা নেওয়াসংগ্রহের জন্য ব্যবহার করা হয়, এটি আরও পর্যাপ্ত পরিমাণে নমুনা পাওয়ার জন্য দীর্ঘ সময়ের জন্য নাসোফারিনক্সে থাকতে পারে।

গবেষণায় দেখা গেছে যে ইতিবাচক হারঅনুনাসিক swabsফ্যারিঞ্জিয়াল এর চেয়ে বেশিswabs, অর্থাৎ, ভাইরাল নিউক্লিক অ্যাসিড সনাক্তকরণের জন্য সংবেদনশীল অনুনাসিক সোয়াবগুলির নমুনা নেওয়ার দক্ষতা ফ্যারিঞ্জিয়াল সোয়াবের চেয়ে বেশি।অনুনাসিক swabsভাইরাল নিউক্লিক অ্যাসিড পরীক্ষার জন্য ক্লিনিকাল অনুশীলনে অগ্রাধিকার দেওয়া উচিত। এটি মিস ডায়াগনোসিস হ্রাস করে এবং স্বাস্থ্যসেবা কর্মীদের ভাইরাসের সম্ভাব্য এক্সপোজার হ্রাস করে।